×

Error message

  • Deprecated function: Return type of DatabaseStatementBase::execute($args = [], $options = []) should either be compatible with PDOStatement::execute(?array $params = null): bool, or the #[\ReturnTypeWillChange] attribute should be used to temporarily suppress the notice in require_once() (line 2244 of /home/eduvai/public_html/includes/database/database.inc).
  • Deprecated function: Return type of DatabaseStatementEmpty::current() should either be compatible with Iterator::current(): mixed, or the #[\ReturnTypeWillChange] attribute should be used to temporarily suppress the notice in require_once() (line 2346 of /home/eduvai/public_html/includes/database/database.inc).
  • Deprecated function: Return type of DatabaseStatementEmpty::next() should either be compatible with Iterator::next(): void, or the #[\ReturnTypeWillChange] attribute should be used to temporarily suppress the notice in require_once() (line 2346 of /home/eduvai/public_html/includes/database/database.inc).
  • Deprecated function: Return type of DatabaseStatementEmpty::key() should either be compatible with Iterator::key(): mixed, or the #[\ReturnTypeWillChange] attribute should be used to temporarily suppress the notice in require_once() (line 2346 of /home/eduvai/public_html/includes/database/database.inc).
  • Deprecated function: Return type of DatabaseStatementEmpty::valid() should either be compatible with Iterator::valid(): bool, or the #[\ReturnTypeWillChange] attribute should be used to temporarily suppress the notice in require_once() (line 2346 of /home/eduvai/public_html/includes/database/database.inc).
  • Deprecated function: Return type of DatabaseStatementEmpty::rewind() should either be compatible with Iterator::rewind(): void, or the #[\ReturnTypeWillChange] attribute should be used to temporarily suppress the notice in require_once() (line 2346 of /home/eduvai/public_html/includes/database/database.inc).

Primary tabs

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৮-১৯ (ক ইউনিট) পদার্থ বিজ্ঞান
Cover: 
বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিগত বছরের প্রশ্ন সমাধান। অনলাইনে প্রতিটি পরীক্ষার মডেল টেস্ট -এর মাধ্যমে আপনার প্রস্তুতি যাচাই করে নিন সম্পুর্ণ বিনা খরচে।

List of Questions in this Quiz

Get prepared before sitting for the live quiz

No Question? Answer
(1)
একটি আদর্শ গ্যাস একটি তাপ অন্তরকের আবরণযুক্ত দৃঢ় পাত্রে শূন্য মাধ্যমে প্রসারিত হলো । ফলে নিম্নের কোনটি ঘটে?
Answer
(2)
অ্যালুমিনিয়াম পাত কেটে চিত্রে প্রদর্শিত একটি বলয়াকার অ্যালুমিনিয়াম রিং তৈরি করা হয়েছে। একটি গরম করলে কী ঘটে?
Answer
(3)
ইংয় -এর দ্বি -চিড় পরীক্ষায় দুইটি তরঙ্গের উপরিপাতনের ফলে একটি বিন্দুতে কালো ডোরা উৎপন্ন হয়। ঐ বিন্দুতে তরঙ্গদ্বয়ের মধ্যে দশা পার্থক্য হলো: [m = পূর্ণ সংখ্যা ]
Answer
(4)
10 kg ভরের একটি বস্তুর উপর 2 F মানের বল প্রয়োগ করার ফলে বস্তুটির ত্বরণ হয় 60m/s2 । M ভরের একটি বস্তুর উপর 5 F মানের বল প্রয়োগ করার ফলে যদি বস্তুটির ত্বরণ 50m/s2 হয়, তবে ভর M কত?
Answer
(5)
5.0 N এর একটি আনুভূমিক বল একটি 0.05 kg ভরের আয়তাকার বস্তুকে একটি উল্লম্ব দেওয়ালে ধাক্কা দিচ্ছে। বস্তুটি আদিতে স্থির ছিল। যদি স্থৈতিক ও গতীয় ঘর্ষণ গুণাঙ্ক যথাক্রমে μs=0.6 এবং μk=0.8 হয়, তবে m/s2 এককে বস্তুটির ত্বরণ কত?
Answer
(6)
e মানের একটি চার্জ r ব্যাসার্ধের একটি বৃত্তাকার পথে v দ্রুতিতে ঘুরছে। বৃত্তের কেন্দ্রে চৌম্বকক্ষেত্রের মান হবে:
Answer
(7)
উৎস হতে ধ্বনিত শব্দ একজন ব্যক্তি শুনতে পেলো 5s পরে , যখন একই শব্দ আরেকজন ব্যক্তি শুনতে পেলো 6 s । শব্দের বেগ 300 m/s । এই দুই ব্যক্তির মধ্যে সর্বোচ্চ এবং সর্বনিম্ন দূরত্ব কত?
Answer
(8)
একটি আলোকরশ্মি চিত্রে প্রদর্শিত তিনটি মাধ্যম দিয়ে অতিক্রম করছে। বেগগুলোর কোন ক্রমটি সঠিক
Answer
(9)
একটি অতি সুসঙ্গত আলোক রশ্মি একটি সূক্ষ্ম তারের উপর আপতিত হলে তারের পিছনে যে ছায়া তৈরি হয় তা একটি তারের নয়, বরং অনেকগুলো সমান্তরাল তারের। এই ঘটনাটি ব্যাখ্যা করা যায় নিম্নের কোনটির দ্বারা
Answer
(10)
একটি তারের ভিতর দিয়ে সাইনোসয়ডাল তরঙ্গ প্রবাহিত হলে তারের কণার সর্বোচ্চ দ্রুতি vs। তারের একটি কণার সরণ সর্বোচ্চ সরণের অর্ধেক হলে ঐ কণার দ্রুতি হলো :
Answer
(11)
একটি নিউক্লিয়াস একটি নিউট্রন গ্রহণ করে একটি বিটা কণা (β) নিঃসরণ করে ও দুইটি আলফা কণায় পরিণত হয়। আদি নিউক্লিয়াসের A এবং Z যথাক্রমে ছিল:
Answer
(12)
একটি পিয়ানো তারের দৈর্ঘ্য L এর ভর M । যদি এর মূল কম্পাঙ্ক f হয়, তবে তারে টান হলো :
Answer
(13)
একটি প্রত্যাবর্তী তড়িৎ প্রবাহকে I =100 sin 2πt Ampere সমীকরণ দ্বারা প্রকাশ করা হয়। তড়িৎ প্রবাহের গড় -বর্গীয় -বর্গমূলের মান কত?
Answer
(14)
গ্রহের গতির ক্ষেত্রে- " একটি নক্ষত্র থেকে গ্রহকে সংযোগকারী সরলরেখা সমান সময়ে সমান ক্ষেত্রফল অতিক্রম করে" - এটি কোন নীতির সরাসরি ফলাফল?
Answer
(15)
চিত্রে প্রদর্শিত বর্তনীতে 4 Ω রোধের মধ্যে তড়িৎপ্রবাহ কত
Answer
(16)
তিনটি ভেক্টর , →a,→B,→C যাদের মান যথাক্রমে 4,3 এবং 5, যোগ করলে শূন্য হয় অর্থ্যৎ →a+→B+→C=0 তাহলে |→C×(→a×→b)| এর মান হলো :
Answer
(17)
দুইটি সমান্তরাল তারের মধ্যে একই মানের তড়িৎ প্রবাহিত হয় এবং তার দুইটি প্রতি একক দৈর্ঘ্য F বল দ্বারা একে অপরকে বিকর্ষণ করে। যদি প্রবাহিত তড়িৎ দ্বিগুণ এবং তারদ্বয়ের মধ্যে দূরত্বকে তিন গুণ করা হয় তবে প্রতি একক দৈর্ঘ্য বলের মান হবে :
Answer
(18)
দুটি সমমানের ভেক্টর একটি বিন্দুতে ক্রিয়াশীল। এদের লব্ধির মান যেকোনো একটি ভেক্টরের মানের সমান। ভেক্টর দুটির মধ্যবর্তী কোণের মান কত
Answer
(19)
নিম্নের কোনটি রাশির একক ০০μ০/∈০ এর এককের সমান ?
Answer
(20)
বাইনারি সংখ্যা (10110101)2হতে বাইনারি সংখ্যা (10011)2 এর বিয়োগফল হলো:
Answer
(21)
যদি তড়িৎ ক্ষেত্রের প্রবাল্য + X অক্ষ বরাবর ক্রিয়া করে এবং এর মান E=cx2 হয়, যেখানে c = ধ্রুবক , তবে তড়িৎ বিভব V =
Answer
(22)
শূন্য মাধ্যমে প্রবাহমান একটি সমতল তরঙ্গমুখে তড়িৎ চুম্বকীয় তরঙ্গের বিদ্যুৎ ও চৌম্বক ক্ষেত্রের বিস্তারের অনুপাত E/B এর মিান এস আই এককে হলো
Answer
(23)
সরণ পাওয়া যায়:
Answer
(24)
সরল দোলন গতি সম্পন্ন একটি কণার বিস্তার 0.02 m এবং কম্পাঙ্ক 2.5 Hz হলে এর সর্বোচ্চ দ্রুতি কত হবে
Answer
(25)
হাইড্রোজেন পরমাণুর প্রথম বোর কক্ষে ইলেক্ট্রনের মােটশক্তি -13.6 eV । তৃতীয় বোর কক্ষে মোটশক্তি কত
Answer

Related Quiz/Model Test