সরকারি বেসরকারি পর্যায়ে সারাদেশে নার্সের চাহিদা বাড়ছে। চিকিৎসাসেবায় নার্সদের চাহিদা থাকায় অনেকেই যুক্ত হচ্ছেন এই পেশায়। তাই নার্সিং এ পড়াশোনা করে মানবসেবায় অবদান রাখতে পারেন।

 

ভর্তি আবেদনের যোগ্যতা:  উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে (জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হতে হবে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ থাকতে হবে কমপক্ষে ৬.০০। তবে প্রতিটি বিষয়ে আলাদাভাবে জিপিএ ২.৫ এর ওপরে থাকতে হবে। ইচ্ছুক প্রার্থীর বয়স ১৭ থেকে ২২ বছর হতে হবে।  সরকারি ও বেসরকারি অনেক মেডিকেল কলেজ হাসপাতালে নার্সিংয়ে ডিপেস্নামায় পড়াশোনার সুযোগ রয়েছে। এ বিষয়ে বিএসসি পর্যায়ের কোর্স চালু আছে সামরিক বাহিনী পরিচালিত আর্মেড ফোর্সেস মেডিকেল ইনন্সিটিউট- এ। এখানে চারবছর মেয়াদী বিএসসি ইন নার্সিং পড়তে হলে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি শারীরিক যোগ্যতা থাকতে হবে। এছাড়া সারাদেশের ৪৫ টি সরকারি নার্সিং ইনস্টিটিউটের মাধ্যমে প্রতিবছর এক হাজার আটশ জনকে তিনবছর মেয়াদী ডিপেস্নামা ইন নার্সিং কোর্সে ভর্তির সুযোগ দেয়া হয়। নাসিং এ পড়াশোনার জন্যে ডিপেস্নামা ও সণাতক দুটি পর্যায় রয়েছে। এছাড়া বেসরকারি কিছু প্রতিষ্ঠান এ বিষয়ে শিক্ষাকার্যক্রম চালাচ্ছে। বর্তমানে ডিপেস্নামা শিক্ষার জন্যে প্রায় ৬৭ টি ইনস্টিটিউট এবং সণাতক শিক্ষার জন্যে ১১ টি কলেজ রয়েছে। সাধারণত ডিপেস্নামা ও বিএসসি কোর্সে ভর্তি শুরম্ন হয় জুন-জুলাই মাসে। ডিপেস্নামার পর এক বছরের গ্রাজুয়েশন কোর্স করে বিএসসি সমমানের মর্যাদা পাওয়া যায়। আর চার  বছরের বিএসসি নার্সরা দুই বছরের পোস্ট বিএনসি কোর্সের পর এমএসসি করতে পারবেন।

নির্বাচন পদ্ধতি: সণাতক পর্যায়ে ভর্তির জন্যে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ২.৫ দরকার। তবে সণাতক পর্যায়ে ভর্তির জন্যে আগ্রহী প্রার্থীর জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান থেকে পাস হতে হবে। আমর্ড ফোর্সেস মেডিকেল ইনস্টিটিউটে নার্সিং পড়তে চাইলে তাকে কয়েকটি ধাপ পেরিয়ে উত্তীর্ণ হতে হবে। ধাপগুলো হলো লিখিত পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা, নির্বাচনী বোর্ডে মৌখিক পরীক্ষা এবং চূড়ামত্ম নির্বাচন। প্রার্থী একটি ধাপ পার হওয়ার পরেই কেবল পরে ধাপে যেতে পারবে। নির্বাচনের প্রথম ধাপ হচ্ছে লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষা হবে বহুমুখী নির্বাচন পদ্ধতিতে। মোট ১০০ নম্বরের পরীক্ষা নেয়া হয়। বাংলা ইংরেজি, জীববিজ্ঞান, পদার্থ, রসায়ন এবং সাধারণ জ্ঞান বিষয় থেকে প্রশ্ন থাকবে। আর প্রশ্ন হবে উচ্চমাধ্যমিক পর্যায় থেকে। ঢাকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে ( ইউব্যাট) চার বছর মেয়াদী নার্সিং কোর্স চালু রয়েছে।  লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মেডিকেল টেস্ট বা ডাক্তারি পরীক্ষায় অংশ নিতে হবে। ডাক্তারি পরীক্ষার জন্যে নির্ধারিত মেডিকেল বোর্ড থাকে।

আবেদন সংগ্রহ: সংশিস্নষ্ট ইনস্টিটিউটের যোগাযোগ করে নির্ধারিত ফি পরিশোধের মাধ্যমে আবেদনপত্র পূরণ করা যাবে কিংবা প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে নির্দেশনা মেনে আবেদনপত্র সংক্রামত্ম তথ্য পাওয়া যাবে। আবেদনের সাথে ইউনিয়ন পরিষদ বা চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদ দিতে হবে, শিক্ষাগত যোগ্যতার সনদ,  শেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের চারিত্রিক সনদ, সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি।

পেশা হিসেবে নার্সিং- সরকারি বেসরকারি হাসপাতাল ও কমিউনিটি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোয় রোগীকে নিবিড়ভাবে পর্যবেক্ষণসহ চিকিৎসাসেবা নিশ্চিত করাটা হচ্ছে একজন নার্সের কাজ। এ বিষয়ে স্টেট কলেজ অব হেলথ সায়েন্সের ভারপ্রাপ্ত প্রধান খাদিজা  বেগম বলেন ‘ গতানুগতিক ধারার শিক্ষার চেয়ে নার্সিং প্রশিক্ষণ নিয়ে নিশ্চিত পেশা গড়তে পারবে। এ পেশায় যেমন সম্মান রয়েছে তেমনি রয়েছে উজ্জ্বল সম্ভাবনা।’ একজন নার্স পদোন্নতি পেয়ে সিনিয়র স্টাফ নার্স, নার্সিং ইনসন্ট্রাক্টর, নার্সিং সুপারিনডেন্ট হয়ে পর্যায়ক্রমে সেবা পরিদপ্তরের সহকারি পরিচালক, উপপরিচালক এমনকি পরিচালকও হতে পারবেন।

চাহিদা  যেমন: আমাদের দেশে সরকারি বেসরকারি মিলিয়ে প্রায় দুই লাখ নার্স দরকার জানায় বাংলাদেশ নার্সিং কাউন্সিল। সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে যদি প্রতি শয্যার জন্যে একজন করে নার্সও নেয়া হয় তবে মোট নার্স দরকার পড়বে প্রায় ৫০ হাজার। যার বিপরীতে কর্মরত আছেন প্রায় ২০ হাজার নার্স। এছাড়া আমাদের দেশের নার্সরা ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন চাকরির সুযোগ পাবেন। সাধারণত আউটডোর ইনডোর ও অপারেশন থিয়েটারে নানারকম কাজ করে থাকে নার্সরা। অপারেশনের সময় প্রয়োজনীয় যন্ত্রপাতি, ঔষধপত্র, সবকিছুতে নার্সরা চিকিৎসকদের সহায়তা করেন। নার্সিএ পুরম্নষদের অংশগ্রহণ খুব কম। নার্সিং কোর্সগুলোতে মাত্র ১০ শতাংশ ছাত্রের ভর্তির সুযোগ রয়েছে। ফলে এ পেশায় মেয়েদের অংশগ্রহণ বেশি।

ডিপেস্নামা-ইন-নার্সিং: ৬৭ টি ইনস্টিটিউটের মধ্যে সরকারি ৪৫ টি এবং বেসরকারি ২২ টি প্রতিষ্ঠান রয়েছে। সরকারি ৪৫ টির মধ্যে ১০ টি জেনারেল হাসপাতাল ও ২৯ টি হাসপাতাল সংলগ্ন নার্সিং ইনস্টিটিউট। বেসরকারি ২২ টির মধ্যে আমর্ড ফোর্সেস নার্সিং ইনস্টিটিউট, নার্সিং ইনস্টিটিউট, হলি ফ্যামিলি, আদদ্বীন হাসপাতাল, টাঙ্গাইলের কুমুদিনী হাসপাতাল রয়েছে।

বিএসসি ইন নার্সিং- মোট ১১ টি কলেজের মধ্যে চারটি সরকারি নার্সিং কলেজ সণাতক ডিগ্রি দিচ্ছে। সেগুলো হচ্ছে ঢাকা নার্সিং কলেজ, স্টেট ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স, ময়মনসিংহ নার্সিং কলেজ, চট্টগ্রাম নার্সিং কলেজ এবং রাজশাহী নার্সিং কলেজ এবং বেসরকারি সাতটির মধ্যে রয়েছে আর্মড ফোর্সেস নার্সিং কলেজ, সিলেটের জালালাবাদ রাগীব-রাবেয়া নার্সিং কলেজ, গাজিপুরের ইন্টারন্যাশনাল নার্সিং কলেজ প্রভৃতি।

খরচাপাতি: নার্সিং পড়তে খরচ সম্পর্কে স্টেট কলেজ অব হেলথ সায়েন্সের প্রধান খাদিজা বেগম জানান ‘ সরকারি পর্যায়ে বিএসসি করতে খরচ পড়ে এক লাখ থেকে দুই লাখ টাকা।  আর বেসরকারি পর্যায়ে বিএসসি ইন নার্সিং সম্পন্ন করতে খরচ লাগবে দুই বছরের কোর্সের জন্যে দেড়লাখ থেকে দুইলাখ টাকা আর চারবছর মেয়াদী কোর্সের জন্যে দুই লাখ থেকে তিন লাখ টাকা। সরকারি পর্যায়ে তিন বছর মেয়াদী ডিপেস্নামা করতে খরচ লাগবে দুই লাখ টাকার মতো।’ এছাড়া বেসরকারি পর্যায়ে প্রতিষ্ঠানভেদে খরচ কমবেশি হয়ে থাকে। সরকারি কলেজগুলোতে নার্সিং কোর্সের জন্যে খরচ চলাকালীন সময়ে শিক্ষার্থীদের প্রতিমাসে ২৫০ টাকা হারে ভাতা প্রদান করা হয়। প্রতিবছর এ ভাতার পরিমাণ ৫০ থেকে ১০০ শতাংশ বৃদ্ধি করা হয়।

যা পড়ানো হয়: দক্ষ নার্স তৈরি করতে চিকিৎসাবিজ্ঞানের সববিষয়ই পড়ানো হয়ে থাকে। ইংরেজি, অনুজীববিদ্যা, ঔষধ ব্যবহারবিদ্যা, প্যাথলজি, মেডিকেল নার্সিং, পুষ্টিবিদ্যা, মৌলিক শরীরবিদ্যা,  এছাড়া সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান বিষয়ের নানা তত্ত্ব বেশ গুরম্নত্ব দিয়ে শিক্ষার্থীদের পড়ানো হয়। এছাড়া প্রায়োগিক জ্ঞানের ওপরে জোর দেয়া হয় পাশাপাশি বিভিন্ন হাসপাতালে হাতে কলমে ইন্টার্নশিপ দেয়ার ব্যবস্থা করা হয়।

- আলমগীর কবীর

যোগাযোগের ঠিকানা:

Armed forced Medical Institute

Dhaka cantonment, Dhaka.

www.afmcbd.com

State university of Bangladesh

77 Satmasjid Road
Dhanmondi.

Telephone- 028151781, 01711228900

IUBT

4 Embankment Drive Road, Sector-10 (Off Dhaka-Ashulia Road) Uttara Model Town, Phone: 896 3523-27 www.iubat.edu

Kumudini Welfare Trust Of Bengal (BD) Limited
74, Gulshan Avenue, Gulshan,
Dhaka-1212, Bangladesh
Tel-880-2-8822778
Email : info@kumudinibd.org, kkwt@dhaka.ne